Feb 1, 2020

কিভাবে (পেইজা) Payza একাউন্ট করবেন?

আমরা যারা অনলাইনে কাজ করি বা ইন্টারনেট থেকে টাকা আয় করি তাদের জন্য অন্তত একটি আন্তর্জাতিক টাকা বা ডলার ট্রান্সফার করার মাধ্যম দরকার হয়। যাকে আমরা বলি পেমেন্ট প্রসেসর। এই পেমেন্ট প্রসেসর ছাড়া আপনি কিংবা আমি কোন সাইটে কাজ করে টাকা তুলতে পারবনা কিংবা সেই টাকা আমাদের দেশের ব্যাংকে নিয়ে আসতে পারবনা। এর জন্য একটি মাধ্যম বা পেমেন্ট প্রসেসরে আপনার একাউন্ট থাকতে হবে এবং সেই একাউন্ট আবার ভেরিফাই করতে হবে।



বিশ্বের বহুল প্রচলিত এবং বিশ্বস্ত কিছু পেমেন্ট প্রসেসর আছে। যারা সারাবিশ্বের বিভিন্ন সাইটে মেম্বারদের টাকা বা ডলার ট্রান্সফার করার ব্যবস্থা করে থাকে। যার বিনিময়ে তারা নূন্যতম ট্রান্সফার ফি নিয়ে থাকে। যেমন Paypal, Payza, Perfect Money, Solidtrustpay, Bitcoin, Payeer, Payoneer এবং আরো অনেক ।



আজকে আমরা ইনশাআল্লাহ জানার চেষ্টা করবো Payza কিভাবে করবো? প্রথমে বলি Payza একাউন্ট করতে অনেকে সমস্যায় পড়ে থাকেন- কিভাবে একাউন্ট করবেন? কিভাবে ব্যাংক ভেরিফাই করবেন? কিভাবে পারসোনাল ভেরিফাই করবেন? ইত্যািদি নিয়ে সমস্যার অন্ত নেই। আমিও প্রথমে এই সমস্যার মুখোমুখি হয়েছিলাম। অনেকে আমাকে ফেসবুকে বা ফোনকরে বলেন-তারা পেইজা একউন্ট ভেরিফাই করতে পারছেন না। সুতারং পোস্টটি খেয়াল করে পড়বেন এবং তারপর যার পেইজা একাউন্ট নেই তিনি একাউন্ট করতে পারবেন এবং যারা সমস্যায় পড়ছেন তারা উপকার পাবেন আশা করি।


কিভাবে (পেইজা) Payza একাউন্ট করবেন?
এরপর যে হোমপেজটি আসবে সেখানে বামপাশে উপরে Signup বাটনে ক্লিক করুন।



Payza Personal Account Signupএবার যে পেজটি আসবে তার দুটি অপশন থেকে Personal হলে Personal সিলেক্ট করুন। আর  Business পারপাস হলে Business সিলেক্ট করুন। তবে আমরা বাংলাদেশীরা সাধারণত পারসনালটা সিলেক্ট করি সুবিধার জন্য।



Payza Personal Account Signup



এবার Saturation থেকে ছেলে হবে Mr এবং মেয়ে মহিলা হলে Mrs সিলেক্ট করুন।
তারপর আপনার নামের প্রথম অংশ এবং শেষ অংশ লিখুন নির্ভুলভাবে।
ইমেইলটা অবশ্যই সুন্দরভাবে লিখুন যাতে কোন ভুল না হয় । কারণ আপনার ইমেইলটা কিন্তু আপনার একাউন্ট । বুঝতেই পারছেন কতটা গুরুত্বপূর্ণ।
পাসওয়ার্ড তৈরি করুন। ছোট হাতের বড় হাতের এবং সংখ্যা তিনের মিশ্রণে পাসওয়ার্ড হওয়া ভালো। পাসওয়ার্ডটি মোটামুটি ৮-১২ ক্যারেকটারের মধ্যে করবেন।
সবশেষে Get Started এ ক্লিক করুন।



Payza Personal Account Signup




এখন Take Me Home বাটন এ ক্লিক করুন। আপনার ইমেইলে একটা ভেরিফিকেন ম্যাসেজ যাবে। ম্যাসেজটা বের করে একটা লিংক পাবেন। লিংকে ক্লিক করলে আপনার ইমেইল ভেরিফাই হয়ে যাবে। তার মানে আপনার পেইজা একাউন্ট হয়ে গেছে।


কিভাবে Payza তে আপনার প্রোফাইল সেট করবেন?

Payza Personal Account Signup



উপরের ইমেজে লাল কালিতে সিলেক্ট করা ( আমি সিলেক্ট করে দেখিয়ে দিয়েছি) লেখাটি You still need to complete profile setup in order to access your account features. দেখতে পাবেন। তার মনে আপনার একাউন্ট এখনও প্রোফাইল সেট আপ করতে হবে।
এখন complete profile setup এ ক্লিক করুন। তারপর Get Started এ ক্লিক করুন।



image of payza account profile setup





উপরের স্ক্রীনশর্টে দেখতে পাচ্ছেন Your Industry. এখান থেকে আপনার একাউন্ট টা কোন ধরণের তা নির্বাচন করুন। আপনার সাথে না মিললে Other সিলেক্ট করতে পারেন। Your Job থেকে আপনার পেশা টা নির্বাচন করুন। তারপর Save and Continue তে ক্লিক করুন।



Payza Ac6



Street Address Line 1 আপনার ঠিকানা লিখুন। তারপর আপনি যে শহরে বাস করেন, Region এ আপনি
যে বিভাগে বাস করেন তা লিখুন। দেশ অটোমেটিকভাবে সিলেক্ট করা থাকবে। শেষে আপনার এলাকার পোস্ট কোড লিখুন। তারপর Save and Continue তে ক্লিক করুন।
তারপর যে পেজটি দেখতে পাবেন সেখানে আপনার মোবাইল নম্বর লিখুন এবং Save and Continue তে ক্লিক করুন।




Payza Ac7



উপরের স্ক্রীনশর্টে যে পেজটি দেখতে পাচ্ছেন এরকম একটি পেইজ দেখতে পাবেন। এখান থেকে আপনার পছন্দমত Security Question সিলেক্ট করুন এবং নিচে তার উত্তর দিন। পরবর্তীতে যে কোন কারণে তারা আপনার কাছে এই প্রশ্ন এবং উত্তর চাইবে । না দিতে পারলে ঝামেলার শেষ থাকবেনা। সুতারং যে যে তথ্য দিচ্ছেন তা অবশ্যই লিখে রাখবেন। আপনার জম্ম তারিখ লিখুন। Security Pin এর ঘরে আপনার জন্য একটি ৪-৮ সংখ্যার কোড লিখুন। যা আপনি ডলার বা টাকা ট্রানজেকশন করার সময় লাগবে। সবশেষে Save and Finish এ ক্লিক করুন।


কিভাবে পেইজাতে Personal Verification করবেন?

Payza Ac8




আপনার একাউন্টে লগইন করার পর বামপাশে উপরে আপনার নামের উপর ক্লিক করে Verification লেখাটির উপর ক্লিক করুন। অথবা Verify your Account এ ক্লিক করুন। তারপর Document Validation এ ক্লিক করুন। এখানে আপনি যে তথ্য দিয়েছিলেন তা দেখতে পাবেন। যদি কোন তথ্য এডিট করতে চান তবে পারবেন। এখন Next এ ক্লিক করুন।



তারপর Payza Ac9



এরকম একটি পেইজ দেখতে পাবেন। এখানে আপনি আপনার ন্যাশনাল আইডি কার্ড অথবা পাসপোর্ট এর যে কোন একটি সিলেক্ট করে উপরের খালি বক্সে ন্যাশনাল আইডি কার্ড বা পাসপোর্টের নম্বর লিখুন। তারপর আপনার কার্ডের এপিঠ এবং অপর পিঠ আপলোড করুন। আপনার একটি ছবি আপলোড করুন। চাইলে সেলফি আপলোড করতে পারবেন। এখন  Next এ ক্লিক করুন। আপনি যে আইডি কার্ড এবং ছবি আপলোড করেছেন তা এখান দেখতে পাবেন। সবশেষে Send এ ক্লিক করুন। এখন ৪-৫ কর্মদিবসে আপনার পারসোনাল ভেরিফিকেশন হয়ে যাবে।


 কিভাবে পেইজাতে ব্যাংক ভেরিফাই করবেন?

অনেক ভাই আমাকে বলেছেন- ব্যাংক ভেরিফাই করতে পারেননি। সমস্যায় পড়েছেন। সবচেয়ে বেশি সমস্যায় ভোগেন ব্যাংক ভেরিফাই  করতে। সুতারং ভালো করে খেয়াল করুন। প্রথমে পেইজাতে লগইন করার পর ড্যাশবোর্ডের বামপাশে Wallet থেকে Bank Account সিলেক্ট করুন। তারপর



Payza Ac10
Payza Ac11



প্রথমে ড্রপডাউন মেন্যু থেকে আপনার দেশ সিলেক্ট করুন।
ব্যাংক একাউন্ট টাইপ সিলেক্ট করুন। পারসোনাল সেভিংস হলে সেটি সিলেক্ট করুন।
আপনার নামের প্রথম অংশ এবং শেষ অংশ লিখুন। তবে যাদের নাম তিন শব্দের তারা প্রথম অংশে প্রথম দুটি শব্দ লিখুন আর শেষ অংশে শেষ শব্দটি লিখুন।
আপনার মোবাইল ফোনটি ভালোভাবে লিখুন।
ন্যাশনাল আইডি কার্ড বা পাসপোর্টের নম্বর লিখুন।



ব্যাংকের একাউন্ট নম্বর লিখুন। আপনার ব্যাংকের চেক দেখে দেখে ১৩ বা ১৭ যেই ডিজিট হোক পুরোটা লিখুন।
ব্যাংকের নাম এবং ব্রাঞ্চ ড্রপডাউন মেন্যু থেকে সিলেক্ট করুন। ব্যাংকের শহরের নাম লিখুন। তারপর Next এ ক্লিক করুন।



এখন সবশেষে Add Bank Account এ ক্লিক করুন। এখন আপনি  অনলাইনে যে সাইটে কাজ করেন সেখান থেকে কিছু ডলার আপনার পেইজাতে পাঠান। ডলার আপনার পেইজা একাউন্টে জমা হওয়ার পর একমাস পর আপনি ব্যাংকে যেয়ে একটি ব্যাংক স্টেটমেন্ট নিন। সেখানে দুটি মাইক্রো ডিপোজিট অর্থাৎ দুটি ছোট এমাউন্ট তারা পাঠাবে আপনার ব্যাংকে। এমাউন্ট দুটি ১ টাকা থেকে ২ টাকার মধ্যে হওয়ার সম্ভাবনাই বেশি। আমার স্টেটমেন্টের থেকে আপনাদের বুঝার স্বার্থে দেখিয়ে দিলাম নিচের ইমেজে।


image of payza bank verification




আপনি সেই ‍দুটি এমাউন্ট আপনার পেইজা ব্যাংক ভেরিফিকেশন পেজে যেয়ে বসাবেন তাহলে আপনার ব্যাংক ভেরিফাইড হয়ে যাবে। তবে সাবধান!! আপনি যদি না বুঝতে পারেন কোন দুটি ক্ষুদ্র ডিপোজিট তারা আপনার ব্যাংকে পাঠিয়েছে- তবে আপনি না বুঝা পর্যন্ত বাকি কাজ করবেন না। কারও সহায়তা নিয়ে করতে পারেন। ভূল হলে সমস্যার অন্ত থাকবেনা। সুতারং সঠিক ভাবে করতে পারলে আপনার পেইজা একাউন্ট হবে ভেরিফাইড।
যা আপনি সারাবিশ্বের যে কোন প্রান্তে যেয়েও ব্যবহার করতে পারবেন। আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে। কোন ভূল বা অসঙ্গতি থাকলে বা কোন প্রশ্ন থাকলে জানাতে ভুলবেন না।

No comments:

Post a Comment