Jan 30, 2020

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-১৯। কিভাবে কেউ মন্তব্য ( Comment) করলে আপনার মডারেশনের জন্য রাখবেন?


image of wordpress tutorial


আমরা যারা ওয়ার্ডপ্রেস নামক জনপ্রিয় CMS বা Content Management System ব্যবহার করি তারা খুব সহজেই কমেন্ট নিয়ন্ত্রণ করতে পারি। যেমন একজন ভিজিটর আপনার ওয়েবসাইটে এসে কোন পোস্ট পড়ে তার ভালো লাগলো। এখন সে পোস্টের উপর একটা মন্তব্য করতে চায়। সেক্ষেত্রে পোস্টের নিচে কমেন্ট সেকশনে যেয়ে একটা মন্তব্য করলো। এখন মন্তব্যটি যদি আপনি মডারেশনের জন্য রাখেন তবে ভালো।নতুবা নিজেই কমেন্ট বা মন্তব্যটি প্রকাশ হয়ে যাবে। এতে সমস্যা আছে। কারণ কেউ এমন মন্তব্য করলো যেটা পোস্টের সাথে কোন সম্পর্ক নেই বা মন্তব্যটি আপনার পছন্দ নয় সেক্ষেত্রে এটা সমস্যা। আর এই জন্য মন্তব্যটি আপনার মডারেশনের জন্য থাকলে আপনি দেখে তারপর এপ্রুভ করলেই কেবল সেই মন্তব্যটি প্রকাশ বা পাবলিশ হবে। আর এটাই সবচেয়ে সুন্দর পন্থা।নিচের চিত্রটি খেয়াল করুন।


image of comment moderation


উপরের চিত্রে দেখতে পাচ্ছেন একজন পোস্টটি পড়ে একটি মন্তব্য করেছে। যেটি দেখাচ্ছে Your Comment is awaiting moderation.এরকম মডারেশনের জন্য রাখবেন তারপর আপনি যখন সময় পাবেন তখন আপনার ওয়েবসাইটে লগইন করে কমেন্টগুলো এপ্রুভ বা ডিসএপ্রুভ করবেন। এপ্রুভ করলে প্রকাশিত হবে আর ডিসএপ্রুভ করলে পরে আপনি সেটি ডিলিট বা মুছে ফেলতে পারবেন।


এখন কিভাবে কমেন্ট মডারেশনের জন্য রাখবেন? কী করলে কোন ভিজিটর কোন পোস্ট পড়ে মন্তব্য করলে ‍"Your Comment is awaiting moderation" দেখাবে? বিষয়টি একদম সহজ। প্রথমে আপনি আপনার ওয়েবসাইটে লগইন করুন। তারপর ড্যাশবোর্ডের বামপাশে Settings এ যেয়ে Discussion সিলেক্ট বা নির্বাচন করুন।


image of comment moderation


‌উপরের লাল তীর চিহ্নিত তিনটিতে টিক চিহ্ন দিন। আশা করি এখন থেকে কেউ কোন মন্তব্য করলে আপনার মডারেশনের জন্য থাকবে। আশা করি পোস্টটি আপনাদের উপকারে আসবে।

No comments:

Post a Comment