Jan 30, 2020

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-১৭। কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে অভ্রু বা বিজয় ছাড়াই বাংলা লিখবেন?

wordpress tutorial



আমরা যারা অনলাইনে লেখালেখি করি তারা কিন্তু সরাসরি বাংলা লিখতে পারিনা। বাংলা লেখার জন্য আমাদের বিজয় বা অভ্রু ব্যবহার করতে হয়। অনেক সময় অভ্রুতে বাংলা লিখতে কিন্তু সমস্যা হয়। আর এই জন্য আমি বিজয় ব্যবহার করি। কিন্তু এসব সফটওয়ার অনেক সময় পাওয়া যায়না বা ঠিকমত কাজ করতে নাও পারে। এজন্য কোন সফটওয়ার ডাউনলোড না করে যদি সরাসরি ওয়েবসাইটের মধ্যে কোন প্লাগইন ব্যবহার করি তাহলে আমাদের কাজও কমল আবার এসব সফটওয়ার সংগ্রহের চিন্তাও কমল।


আমরা যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করি তারা খুব সহজেই একটি প্লাগইন ইনস্টল করে বাংলা লিখতে পারি। আর এই প্লাগইন ইনস্টল করার জন্য আপনাকে প্রথমে আপনার ওয়েবসাইটে লগইন করতে হবে। এবার ড্যাশবোর্ডের বামপাশ Plugins থেকে Add New তে যান। এখন সার্চ প্লাগইন বক্সে Royal Bangla Keyboard লিখে সার্চ করুন। তারপর দেখতে পাবেন Royal Bangla Keyboard নামে একটি প্লাগইন।



royal bangla keyboard



এই চমৎকার প্লাগইনটি ইনস্টল করার জন্য Install Nowতে ক্লিক করুন। সফলভাবে ইনস্টল হয়ে গেলে এবার Activate Plugins এ ক্লিক করুন। তাহলে হয়ে যাবে আপনার এই Royal Bangla Keyboard নামক চমৎকার প্লাগইনটি ইনস্টল করার প্রক্রিয়া।


image of bangla font



এখন কোন পেজ বা নতুন কোন পোস্ট লেখার জন্য যে পেজে যাবেন সেখানে এরকম একটি কিবোর্ড অপশন পাবেন। বাংলা লিখতে চাইলে ইউনিজয় সিলেক্ট করুন। আর টাইপ করুন মনের আনন্দে। ইংলিশ লিখতে চাইলে English সিলেক্ট করুন। এই চমৎকার প্লাগইনটি তৈরি করেছেন আমাদের দেশের বিখ্যাত একজন ওয়েব ডিজাইনার জনাব এসএম মেহেদী আকরাম।


আশাকরি এখন থেকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে বাংলা লেখার ঝামেলা শেষ হবে। আশা করি  পোস্টটি আপনাদের  ভালো লাগবে। ভালো লাগলে অন্যের কাছে শেয়ার করুন।

No comments:

Post a Comment