Jan 30, 2020

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-১৫। কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের পোস্টে ফিচার্ড ইমেজ “Featured Image” যোগ করবেন?

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল এর ছবি



ফিচার্ড ইমেজ কী?

ফিচার্ড ইমেজের আরেক নাম thumbnai যার অর্থ ছোট। এই ফিচার্ড ইমেজ হচ্ছে ওয়ার্ডপ্রেস সাইটের একটি বৈশিষ্ট্য যা কোন পোস্ট বা পেজকে ছোট একটি ইমেজ বা ছবির মাধ্যমে রিপ্রেজেন্ট বা প্রতিনিধিত্ব করে। ফিচাড ইমেজের সাইজ বড় হলে কিন্তু হবেনা। এটির মাপ 192px × 189px বা 200px × 200px এর নিচে যে কোন সাইজের হতে হবে।



featured image


উপরের স্ক্রীনশর্টে লেবুর উপকারীতা বিষয়ক যে পোস্টটি দেখতে পাচ্ছেন তা ওয়ার্ডপ্রেস সাইটের হোম পেজে গেলেই এরকম পোস্টের সারাংশ দেখতে পাবেন। এই পোস্টের সারাংশের পাশে দেখুন লেবুর বর্গক্ষেত্র আকারের একটি ছোট সাইজের ছবি যা পোস্টের পাশে থাকার কারণে সুন্দর দেখা যাচ্ছে। এই ছোট্ট এবং বর্গক্ষেত্র আকারের ছবিকেই বলা হয় ফিচার্ড ইমেজ। আপনি যদি ওয়ার্ডপ্রেস সিএমএস(কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) ব্যবহার করেন আপনার  ওয়েব সাইটের জন্য তাহলে এরকম ফিচার্ড ইমেজ খুব সহজেই পোস্টের পাশে যোগ করতে পারবেন।



কিভাবে ফিচার্ড ইমেজ যোগ করবেন?

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বা ব্লগে ফিচার্ড ইমেজ যোগ করা কোন কঠিন বিষয় নয়। image of featured image


বলা যায় একদম সহজতম একটি কাজ। আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগইন করে যখন কোন নতুন পোস্ট করতে যাবেন তখন  Posts থেকে ‍Add New  যেয়ে যে কোন বিষয়ে পোস্ট লেখার পরে পোস্টের নিচের দিকে ডান পাশে খেয়াল করলে দেখতে পাবেন Featured Image নামে একটি কথা লেখা আছে। এখন আপনি  Featured Image সেট করতে চাইলে Set featured image এ ক্লিক করুন। এবার Upload File এ ক্লিক করুন। তারপর সিলেক্ট করুন কোন ফোল্ডার বা ফাইলে আপনার সেই ফিচার্ড ইমেজটি আছে তাথেকে। তারপর এই ফিচার্ড ইমেজের জন্য একটি অলটারটেকস্ট এবং এর একটি ডিসক্রিপশন বা বর্ননা দিন। সবশেষে Set featured image এ ক্লিক করুন। এখন পোস্টটি পাবলিশ করলেই আপনার ফিচার্ড ইমেজটি পোস্টের পাশে দেখা যাবে।

No comments:

Post a Comment