Jan 30, 2020

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-২০। কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটের ডিফল্ট লোগো পরিবর্তন করে আপনার পছন্দমত লোগো দিবেন?




ধারাবাহিক ওয়ার্ডপ্রেস টিউটরিয়ালের আজকের এই পর্বে আমরা জানবো কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটের ডিফল্ট লোগো পরিবর্তন করে নিজের সাইটের নাম বসাবেন। ওয়ার্ডপ্রেস বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সিএমএস। যারা ওয়ার্ডপ্রেস থীম ব্যবহার করেন তারা কিন্ত ওয়েবডিজাইন না জেনেও খীমের বিভিন্ন বিষয় পরিবর্তন করতে পারেন।আর আপনার ওয়েবসাইটকে করতে পারেন আপনার মনের মতন। ওয়ার্ডপ্রেস সাইটে ডিফল্টভাবে একটি লোগো থাকে। আপনি ডিফল্টভাবে থাকা লোগোকে পরিবর্তন করে আপনার ওয়েবসাইটের নাম বসাতে চাইলে বসাতে পারবেন।


image of wordpress logo



উপরের  ছবিতে লাল তীর চিহ্নিত স্থানে আমার ওয়েবসাইটের নাম The Peak Place দেখতে পাচ্ছেন। এটার নাম কিন্ত ছিল Neo Trendy যেটাকে আমি পরিবর্তন করে আমার ওয়েবসাইটের নাম বসিয়েছি। কাজটা কিন্ত কোন কঠিন নয়। কোন কোডিংও জানা লাগবেনা। লাগবেনা কোন প্লাগইন ইনস্টল করার।তাহলে কিভাবে পরিবর্তন করবেন? আসুন তাহলে জেনে নেই।


This is an image of logo change



প্রথমে আপনার ওযেবসাইটে লগইন করুন। এবার ড্যাশবোর্ডের বামপাশে Settings অপশন সিলেক্ট করুন। তারপর Settings থেকে General এ যান। General এ যাওয়ার পর উপরের পেজটি অর্থাত General Setting দেখতে পাবেন। General Setting  এ Site Title এর ঘরে ডিফল্ট যে থীমের নাম আছে সেটা মুছে আপনার সাইটের নাম দিন। যেমন আমি The Peak Place দিয়েছি Neo Trendy কথাটি মুছে দিয়ে।  Tagline এর ঘরে সংক্ষেপে আপনার ওয়েবসাইট কোন বিষয়ে তা লিখুন। এবার নিচে দিকে Save Changes এ ক্লিক করুন। তাহলে কোন কোডিং না জেনেও বা কোন লোগো তৈরি না করেও ডিফল্টভাবে থাকা থীমের মধ্যে আপনার সাইটের নাম দিয়ে দিলেন যেটি লোগের কাজ করবে। আশাকরি পোস্টটি আপনাদের উপকারে আসবে।

No comments:

Post a Comment