Jan 30, 2020

ওয়ার্ডপ্রেস টিউটরিয়াল পর্ব-১৪। কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে নতুন থীম ইনস্টল করবেন?

wordpress tutorial


ওয়ার্ডপ্রেস সাইটে ডিফল্টভাবে যে থীম থাকে সেটি অনেকের পছন্দ হয়না।তাই আপনার পছন্দমত একটি থীম খুজে সেই থীমটি আপনি চাইলে ইনস্টল করতে পারবেন আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য। আপনারা জেনে খুশি হবেন যে , ওয়ার্ডপ্রেস সাইটের জন্য হাজার হাজার ডিজাইনার তাদের ডিজাইন করা হাজার হাজার চমৎকার সব থীম আপনাদের জন্য ফ্রিতেই ইনস্টল করার ব্যবস্থা করে দিয়েছেন। যে কেউ সহজেই তা ডাউনলোড করে ইনস্টল করতে পারবে অথবা আপনার সাইট থেকেই ইনস্টল করে নিতে পারবেন। তাহলে চলুন দেখি কিভাবে আপনি ওয়ার্ডপ্রেস সাইটে নতুন একটি থীম ইনস্টল করবেন?


প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগইন করুন। তারপর ড্যাশবোর্ডের বামপাশ থেকে Appearance এ যান। এবার Appearance থেকে Themes এ যান।


wordpress dashboard


Themes এ যাওয়ার পর নতুন যে পেজটি দেখতে পাবেন তা নিচের স্ক্রীনশর্টে দেখানো হলো।


wordpress theme installation


এবার Install Themes এ ক্লিক করুন। তারপর


wordpress theme selection


যেকোন একপ্রকারের থীম সিলেক্ট করুন। যেমন আপনি  দুই কলাম  সিলেক্ট করতে পারেন এবং শেষে Find Themes  এ ক্লিক করুন। তারপর অনেক গুলো থীম দেখতে পাবেন। এখান থেকে যে থীমটি পছন্দ হয় তার নিচে Activate লেখা আছে। এই Activate এ ক্লিক করুন। ব্যাস হয়ে গেলো আপনার থীমটি ইনস্টল করার প্রয়োজনীয় কাজ । এখন আপনি নতুন একটি ট্যাবে দেখতে পারেন আপনার ইনস্টল করা থীমটি কেমন লাগছে দেখতে। আশা করি ভালো লাগবে আপনার ।

No comments:

Post a Comment