Jan 28, 2020

সহীহ বুখারী, ৪র্থ খন্ড,অধ্যায়-২৭, বিষয়:- সলম বা অগ্রীম কেনা-বেচা।

image of shahi bukhari


হাদীস নং-২০৯৭। আমর ইবনু যুরারা (রহঃ) . ইবনু আব্বাস (রাঃ) সূত্রে বর্নিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদিনায় আগমন করেন তখন লোকেরা এক বা দুই বছরের বাকীতে (রাবী ইসমাঈল সন্দেহ করে বলেন, দুই বা তিন বছরের মেয়াদে) খেজুর বেচা-কেনা করত। এতে তিনি বললেন, যে ব্যাক্তি খেজুরে সলম করতে চায়, সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওযনে সলম করে। ১) অগ্রীম মূল্যে কেনা-বেচাকে সলম বলে।
হাদীস নং-২০৯৮। মুহাম্মাদ (রহঃ) . ইবনু আবূ নাজীহ (রহঃ) থেকে নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওজনে (সলম করার কথা) বর্নিত রয়েছে।
হাদীস নং-২০৯৯। সাদাকা (রহঃ) . ইবনু আব্বাস (রাঃ) সূত্রে বর্নিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদিনায় আসেন, তখন মদিনাবাসীরা ফলে দুই ও তিন বছরের মেয়াদে সলম করত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, কোন ব্যাক্তি সলম করলে সে যেন নির্দিষ্ট মাপে, নির্দিষ্ট ওযনে এবং নির্দিষ্ট মেয়াদে সলম করে।
হাদীস নং-২১০০। আলী ইবনু আবদুল্লাহ (রহঃ) . ইবনু আবূ নাজীহ্ (রহঃ) সূত্রে বর্নিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট মেয়াদে সলম করে।
হাদীস নং-২১০১। কুতায়বা (রহঃ) . ইবনু আব্বাস (রাঃ) সূত্রে বর্নিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদিনায় আসেন এবং বলেন, নির্দিষ্ট মাপে, নির্দিষ্ট ওযনে ও নির্দিষ্ট মেয়াদে (সলম) কর।
হাদীস নং-২১০২। আবূল ওয়ালীদ (রহঃ), ইয়াহইয়া (রহঃ) ও হাফস ইবনু উমর (রহঃ) . মুহাম্মাদ অথবা আবদুল্লাহ ইবনু আবূল মুজালিদ (রহঃ) সূত্রে বর্নিত, তিনি বলেন, আবদুল্লাহ ইবনু শাদ্দাদ ইবনু হাদ ও আবূ বুরদাহ (রহঃ) এর মাঝে সলম কেনা-বেচার ব্যাপারে মতভেদ দেখা দিলে তাঁরা আমাকে ইবনু আবূ আওফা (রাঃ) এর নিকট পাঠান। আমি এ বিষয়ে তাঁকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম , আবূ বকর ও উমর (রাঃ) এর ‍যুগে আমরা গম, যব, কিসমিস ও খেজুরে সলম করতাম। (তিনি আরো বলেন) এবং আমি ইবনু আবযা (রাঃ) কে জিজ্ঞাসা করলে তিনিও অনুরুপ বলেন।
হাদীস নং-২১০৩। মূসা ইবনু ইসমাঈল (রহঃ) . মুহাম্মাদ ইবনু আবূ মুজালিদ (রহঃ) সূত্রে বর্নিত, তিনি বলেন, আবদুল্লাহ ইবনু সা’দ্দাদ ও আবূ বুরদাহ (রহঃ) আমাকে আবদুল্লাহ ইবনু আবূ আওফা (রাঃ) এর কাছে পাঠান। তাঁরা বললেন যে, (তুমি গিয়ে) তাঁকে জিজ্ঞাসা কর, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগে সাহাবায়ে কিরাম গম বিক্রয়ে কি সলম (পদ্ধতি গ্রহন) করতেন? আবদুল্লাহ (রাঃ) বললেন, আমরা সিরিয়ার লোকদের সঙ্গে গম, যব ও কিসমিস নির্দিষ্ট মাপে ও নির্দিষ্ট মেয়াদে সলম করতাম। আমি বললাম, যার কাছে এসবের মূল বস্তু থাকতো, তাঁর সঙ্গে? তিনি বললেন, আমরা এ সম্পর্কে তাদের জিজ্ঞাসা করিনি। তারপর তাঁরা দুজনে আমাকে . আবদুর রহমান ইবনু আবযা (রাঃ) এর কাছে পাঠালেন এবং আমি তাঁকে (এ ব্যাপারে) জিজ্ঞাসা করলাম। তিনি বললেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যুগে সাহাবীগন সলম করতেন, কিন্তু তাদেরকে জিজ্ঞাসা করতেননা যে, তাদের কাছে মূল বস্তু মউযূ (ওজু/অজু/অযু)দ আছে কি-না।
হাদীস নং-২১০৪। ইসহাক ওয়াসিতী (রহঃ) . মুহাম্মাদ ইবনু আবূ মুজালিদ (রহঃ) থেকে অনুরুপ বর্ননা করেছেন এবং তিনি বলেছেন, আমরা তাদের সঙ্গে গম ও যবে সলম করতাম।
হাদীস নং-২১০৫। . কুতায়বা (রহঃ) . শায়বানী (রহঃ) থেকে বর্নিত যে, রাবী বলেন, গম, যব ও কিসমিসে (সলম করতেন)। আবদুল্লাহ ইবনুল ওয়ালীদ (রহঃ) সুফিয়ান (রহঃ) সূত্রে শায়বানী (রহঃ) এর বর্ননায় রয়েছে এবং যায়তুনে।
হাদীস নং-২১০৬। আদম (রহঃ) . আবূল বাখতারী তাঈ (রহঃ) থেকে বর্নিত, আমি ইবনু আব্বাস (রাঃ) কে খেজুরে সলম করা সম্পর্কে জিজ্ঞাসা করলাম। তিনি বললেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খেজুর খাবারযোগ্য এবং ওযন করার যোগ্য হওয়ার আগে বিক্রি করা নিষেধ করেছেন। ঐ সময়ে এক ব্যাক্তি বলল, কী ওযন করবে? তার পাশের ব্যাক্তি বলল, সংরক্ষিত হওয়া পর্যন্ত। . মুআয (রহঃ) সূত্রে . শুবা (রহঃ) থেকে . আমর (রহঃ) থেকে বর্নিত, আবূল বাখতারী (রহঃ) বলেছেন, ইবনু আব্বাস (রাঃ)-কে বলতে শুনেছি যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরুপ (করতে) নিষেধ করেছেন।
হাদীস নং-২১০৭। আবূল ওয়ালীদ (রহঃ) . আবূল বাখতারী (রহঃ) থেকে বর্নিত, আমি . ইবনু উমর (রাঃ)-কে খেজুর সলম করা সম্পর্কে জিজ্ঞাসা করলাম, তিনি বললেন, খেজুর আহারযোগ্য হওয়ার আগে তা বিক্রয় করা নিষেধ করা হয়েছে, আর নগদ রুপার বিনিময়ে বাকী রুপা বিক্রয় করতেও (নিষেধ করা হয়েছে)। আমি ইবনু আব্বাস (রাঃ)-কে খেজুরে সলম করা সম্পর্কে জিজ্ঞাসা করলাম। তিনি বললেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাওয়ার যোগ্য এবং ওযনের যোগ্য হওয়ার আগে খেজুর বিক্রয় করতে নিষেধ করেছেন।
হাদীস নং-২১০৮। মুহাম্মাদ ইবনু বাশশার (রহঃ) . আবূল বাখতারী (রহঃ) থেকে বর্নিত, আমি ইবনু উমর (রাঃ)-কে খেজুর সলম করা সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বললেন, আহারযোগ্য হওয়ার আগে ফল বিক্রি করতে উমর (রাঃ) নিষেধ করেছেন এবং তিনি নগদ সোনা বা রুপার বিনিময়ে বাকীতে সোনা বা রুপা বিক্রয় করতে নিষেধ করেছেন। আমি এ সম্পর্কে ইবনু আব্বাস (রাঃ) কে জিজ্ঞাসা করলে তিনি বললেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাওয়ার এবং ওযন করার যোগ্য হওয়ার আগে খেজুর বিক্রয় করতে নিষেধ করেছেন। আমি বললাম, এর ওযন করা কি? তখন তার নিকটে বসা একজন বলে উঠল (অর্থাৎ) সংরক্ষন পর্যন্ত।
হাদীস নং-২১০৯। মুহাম্মাদ ইবনু সালাম (রহঃ) উম্মুল মুমিনীন . আয়িশা ছিদ্দিকা (রাঃ) থেকে বর্নিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জনৈক ইহুদীর কাছ থেকে বাকীতে খাদ্য খরিদ করে তাঁর লৌহ নির্মিত বর্ম ইহুদীর কাছে বন্ধক রেখেছেন।
হাদীস নং-২১১০। মুহাম্মাদ ইবনু মাহবুব (রহঃ) . আমাশ (রহঃ) থেকে বর্নিত, আমরা সলম ক্রয়-বিক্রয়ে বন্ধক রাখা সম্পর্কে ইবরাহীমকে জিজ্ঞাসা করলে, তিনি বলেন, আমাকে আসওয়াদ (রহঃ) উম্মুল মুমিনীন . আয়িশা ছিদ্দিকা (রাঃ) থেকে বর্ননা করেছেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জনৈক ইহুদীর কাছে নির্দিষ্ট মেয়াদে বাকীতে খাদ্য খরিদ করে তার নিকট নিজের লৌহ নির্মিত বর্ম বন্ধক রেখেছেন।
হাদীস নং-২১১১। আবূ নুআঈম (রহঃ) . ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্নিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদিনায় আগমন করেন, তখন তারা (মদিনাবাসী) দুই ও তিন বছরের মেয়াদে ফলের বিক্রয়ে সলম করত। তিনি বলেন, তোমরা নির্দিষ্ট মাপে ও নির্দিষ্ট মেয়াদে সলম করবে। . আবদুল্লাহ ইবনু ওয়ালীদ (রহঃ) ইবনু আবূ নাজীহ্ (রহঃ) সূত্রে বর্নিত, আর তিনি বলেন, নির্দিষ্ট মাপে ও নির্দিষ্ট ওজনে।
হাদীস নং-২১১২। মুহাম্মাদ ইবনু মুকাতিল (রহঃ) . মুহাম্মাদ ইবনু আবূ মুজালিদ (রহঃ) থেকে বর্নিত, আবূ বুরদা ও আবদুল্লাহ ইবনু শাদ্দাদ (রহঃ) আমাকে আবদুর রাহমান ইবনু আবযা ও আবদুল্লাহ ইবনু আবূ আওফা (রাঃ) নিকট পাঠালেন। আমি সলম (পদ্ধতিতে ক্রয়-বিক্রয়) সম্পর্কে তাদের জিজ্ঞাসা করলে তাঁরা উভয়ে বললেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঙ্গে (জিহাদে) আমরা মালে গনীমত লাভ করতাম। আমাদের কাছে সিরিয়া থেকে কৃষকগন আসলে আমরা তাদের সঙ্গে গম, যব ও যায়তুন নির্দিষ্ট মেয়াদে সলম করতাম। তিনি [মুহাম্মাদ ইবনু আবূ মুজালিদ (রহঃ)] বলেন, আমি জিজ্ঞাসা করলাম, তাদের কাছে সে সময় ফসল মউযূ (ওজু/অজু/অযু)দ থাকতো, কি থাকতোনা? তাঁরা উভয়ে বললেন, আমরা এ বিষয়ে তাদের জিজ্ঞাসা করিনি।
হাদীস নং-২১১৩।. মূসা ইবনু ইসমাঈল (রহঃ) . আবদুল্লাহ ইবনু উমর (রাঃ) থেকে বর্নিত, লোকেরা (মুশরিকরা) গর্ভবতী উটনীর বাচ্চার প্রসব করার মেয়াদে ক্রয়-বিক্রয় করত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ থেকে নিষেধ করলেন। (রাবী) নাফি (রহঃ) এর ব্যাখ্যা করেছেন, ‍উটনী তার পেটের বাচ্চা প্রসব করবে।

No comments:

Post a Comment